কৃষি কল সেন্টারে ফোন করে সাড়া পেয়েছেন মাত্র ২০ শতাংশ কৃষক। বাকি ৮০ শতাংশ সেবাপ্রার্থী ফোন করেও সাড়া পাননি। এর মধ্যে ৬১ শতাংশ কল বিচ্ছিন্ন হয়ে গেছে নির্ধারিত সময় শেষ হওয়ার আগেই। কৃষি কল সেন্টারে পৌনে ৬ বছরের ফোনকলের তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য জানা গেছে।
চ্যাটজিপিটি আসলে কী করছে? সহজ কথায়—এই চ্যাটবটের সঙ্গে আমরা যেকোনো আলাপ চালিয়ে যেতে পারি। সে কোটি কোটি তথ্য নিয়ে বসে থাকা এক জ্ঞানী বৃদ্ধের মতো! তার কাছে সব বিষয় সম্পর্কিত তথ্য আছে। উইকিপিডিয়া, ব্লগ পোস্ট, বই এবং একাডেমিক নিবন্ধগুলোর সব তথ্যই তার কাছে আছে। তাকে প্রশ্ন করলে উত্তর দেয় জ্ঞানী মানুষের মত
তথ্য অধিকার আইন ব্যবহার করে ঢাকার সাভারের ভাকুর্তা ইউনিয়ন পরিষদের (ইউপি) দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের তথ্য চেয়ে আবেদন করেছিলেন সাংবাদিক মতিউর রহমান। আবেদনের পর এক বছর পার হয়ে গেলেও কোনো তথ্য পাননি তিনি।
করোনা মহামারির মধ্যে সরকারঘোষিত ৩৩৩ হটলাইন নম্বরে প্রতিদিন খাবারের জন্য ফোন করছেন ৪৩ হাজার ৩৪১ জন। এর মধ্যে দিনে গড়ে খাবার পেয়েছেন ১ হাজার ৭১২ জন। সরকারের হটলাইন নম্বরে ফোন এলেও বিভিন্ন কারণে দিনে ৪১ হাজার ৬২৯ জনকে খাবার দেওয়া সম্ভব হয়নি।